কাতারে হেলথ ইন্সুরেন্স না থাকলে আইডি রিনিউ হবে না

কাতারে স্বাস্থ্যসেবা নিয়ে নতুন আইন পাশ হতে যাচ্ছে। আইনে বিদেশিদের জন্য হেলথ ইন্সুরেন্স বাধ্যতামূলক করা হচ্ছে।
আইনটি পাশ হওয়ার পর কাতারে কোনো পর্যটক ভিসা পেতে হলে বা কাতারে বসবাসরত বিদেশি কর্মীর আইডি ইস্যু অথবা বিদেশি কর্মীর আইডি রিনিউ করতে হলে অবশ্যই হেলথ ইন্স্যুরেন্স করা থাকতে হবে। এমনকি হেলথ ইন্স্যুরেন্স ছাড়া কোনো বিদেশি কর্মী কোথাও চাকরি পাবেন না।

আইনের ফলে কাতারে কোনো মহামারি দেখা দিলে ভবিষ্যতে বিদেশি কর্মীরা কোনো চার্জ দেওয়া ছাড়াই যে কোনো হাসপাতাল বা ক্লিনিক থেকে বিনামূল্যে সেবা পেতে পারবেন। তবে ইন্স্যুরেন্স কোম্পানিকে ওই সেবার মূল্য পরিশোধ করতে হবে।

আইনটিতে ছয়টি অধ্যায়ে মোট ৪৭টি ধারা রয়েছে। আজ সোমবার আইনের ব্যাপারে কাতারের শুরা কাউন্সিলে আলোচনা করেন সদস্যরা।

আরও পড়ুন :

আমিও চাই না দর্শক ভিড় করে সিনেমাটি দেখুক: ঝন্টু

দেশের ২৫টি প্রেক্ষাগৃহে শুক্রবার (১২ মার্চ) একযোগে মুক্তি পেয়েছে দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত এবং দীঘি অভিনীত ছবি ‘তুমি আছো তুমি নেই’। সিনেমাটি মুক্তির প্রথম দিন আশানুরূপ সাড়া জাগাতে পারেনি।

শ্যামলী হলের ম্যানেজার মোহাম্মদ হাসান গণমাধ্যমকে বলেন, নতুন সিনেমা মুক্তি পেলে শুক্র, শনি ও রবিবার দর্শকের একটু চাপ থাকে। এরপর সিনেমা ভালো হলে দর্শকের চাপ বৃদ্ধি পায়; না হলে কমে। কিন্তু মুক্তির প্রথম দিনই সিনেমাটি ব্যবসা করতে পারেনি। দুপুরের শো দেখতে প্রায় ৩০ জন দর্শক এসেছেন। বিকেলেও তাই।

‘চিত্রামহল’ সিনেমা হল থেকে ইকবাল বলেন, সিনেমাটি নিয়ে যেমন প্রত্যাশা করেছিলাম তেমন দর্শক আসেনি। শুক্রবার দর্শক উপস্থিতি সাধারণত বেশি থাকে। কিন্তু গতকাল তেমন ছিলো না।

তবে পরিচালক দোলোয়ার জাহান ঝন্টু বলেন, সিনেমাটি মুক্তির পর রিপোর্ট ভালো পেয়েছি। সিনেমা হলে দর্শকের ভিড়ও দেখেছি। দর্শক হল থেকে বের হয়ে ভালো বলেছেন- এটাই তো বড় পাওয়া।

কিন্তু হল কর্তৃপক্ষ বলছেন- ‘দর্শক উপস্থিতি আশানুরূপ নয়’, বিষয়টি স্মরণ করিয়ে দিতেই নির্মাতা বলেন, করোনার মধ্যে মানুষ ঘর থেকে কম বের হচ্ছে। সেখানে সিনেমা দেখতে ক’জন মানুষ যায়! এমন হওয়াই স্বাভাবিক। আমিও চাই না দর্শক ভিড় করে সিনেমাটি দেখুক। করোনার বিষয়টিও মানতে হবে আমাদের।

‘তুমি আছো তুমি নেই’ মুক্তির আগে পোস্টার ও ট্রেলার প্রকাশ করা হয়। এরপরই নেট দুনিয়ায় সমালোচনার ঝড় ওঠে। পরিচালকের পাশাপাশি দীঘির অভিনয় নিয়েও প্রশ্ন তোলেন নেটিজেনরা।

About Admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *