Breaking News

ব্রেকিং নিউজ, মাঝ আকাশে বিমানে আ’গু’ন, ১৮৫ যাত্রীর জীবন রক্ষা করলেন ,ক্যাপ্টেন মনিকা খন্না

দিল্লির উদ্দেশে রওনা দিয়েছিল স্পাইসজেটের যা ত্রিবাহী বিমানটি। টেক অ ফের কিছু ক্ষণ পরে ই স্থানীয়দের নজরে পড়ে, বিমানের ডানায় আ’গু’ন। সঙ্গে সঙ্গেই বিমান বন্দরে খবর দেওয়া হয়। এয়ার ট্রাফিক কন্ট্রোল রুম থেকে জরুরি অবতরণের নির্দেশ দেওয়া হয় বিমানচালকদের। কিন্তু পটনার বিমানবন্দর এমন জায়গায়, যার রানওয়ের এক দিকে গা ছের লম্বা সারি, অন্য দিকে রেললাইন।

স্বাভাবিক পরিস্থিতিতেই জয়প্রকাশ নারায়ণ বিমানবন্দরের রানওয়েতে বিমান অবতরণ করানো খুব সহ’জ নয়। তার উপর এ রকম জরুরি অবস্থা। বিমানের যাত্রী এবং কর্মীরা বেঁচে ফিরতে পারবেন তো? না কি, মাঝআকাশেই ইঞ্জিন থেকে পুরো বিমানে আ’গু’ন লেগে যাবে? চিন্তায় ছিলেন বিমানকর্মীরা। এ নিয়ে প্রচ ণ্ড চিন্তায় ছিলেন সকলে। এই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন স্পাইসজেট বোয়িং ৭৩৭-এর মহিলা পাইলট ক্যাপ্টেন মনিকা খন্না। স্পাইস জে টের কর্মক’র্তারা বলেছেন, বি মানের কেবিন ক্রু রা বাম পাশের ইঞ্জিনে আ’গু’ন ধরে যাওয়ার  তথ্য জানানোর  সঙ্গে সঙ্গে ইঞ্জিনটি বন্ধ করে দেন মনি কা। এরপর পাটনা র এয়ার ট্রাফিক কন্ট্রোল রু মের সঙ্গে যোগাযোগ  করে সেখানে  নিরাপদে বিমানটিকে জরুরি অবতরণ  করান  তিনি। পরে সব যাত্রীকে নি রাপদে সরিয়ে নে য়া হয় এবং এতে কে  আ’হত হননি।স্পাইস জেটের ফ্লাইট অ’পারেশন বিভাগের প্রধান গুরুচরণ অরোরার বরাত দিয়ে ভা’রতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, মনিকা খান্না ও ফার্স্ট অ ফিসার বল প্রীত সিং ভাটিয়া  এ ঘটনায় দক্ষতার সঙ্গে  কাজ  করে ছেন। তা রা পুরো সময় শা ন্ত ছিলেন এবং উড়ো জাহাজটি ভালো’ ভাবে পরিচাল না করেন। তারা অ’ভি জ্ঞ অফিসার এবং আম’রা তাদের জন্য গর্বিত।

উড্ডয়নের কিছুক্ষণের মধ্যেই স্পাইস জেটের ওই বিমানের বাম পাশের ইঞ্জিনে আ’গু’ন ধরে যায়। এটিসির সঙ্গে যোগাযোগের পর ক্যাপ্টেন মনিকা খান্না তাৎক্ষণিকভাবে বিমানের জ্বলতে থাকা ইঞ্জিন বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেন। বিমানের স্টান্ডার্ড প্রক্রিয়া অনুযায়ী, এক চক্কর দেয়ার পর বিমানটি পাটনা বিমানবন্দরের দিকে দ্রুত ফিরে আসে। বোয়িং ৭৩৭ বিমানটি ফিরে আসার সময় কেবল একটি ইঞ্জিন সচল ছিল।

প্রত্যক্ষদর্শীরা জানান, রানওয়ের কাছে আসার আগেই বিমানটির ইঞ্জিনে আ’গু’ন নিভে যায়। নি রাপদে অবতরণের পর এয়ারলাইন্সের প্রতিনিধি ও বিমানবন্দরের কর্মক’র্তারা করতালি দিয়ে ক্যাপ্টেন মনিকাকে স্বাগত জানান। বিমান প্রকৌশলীদের মতে, পাখির আ’ঘাতে বিমানটির একটি ফ্যানের ব্লেড ও ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হয়। ভা’রতের বেসাম’রিক বিমান চলাচল কর্তৃপক্ষ ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) বিমানের ইঞ্জিনে আ’গু’ন লেগে যাওয়ার এই ঘটনা ত’দ’ন্ত করছে।

About Admin

Check Also

ভারতের মুসলমানদের পাশে দাঁড়ালেন ওজিল

রিয়াল মাদ্রিদ ও আর্সেনালের সাবেক তারকা ফুটবলার ভারতে সাম্প্রতিক সময়ে যা ঘটছে সে ব্যাপারে নিরবতা …

Leave a Reply

Your email address will not be published.